< দামের সাথে শীর্ষ ব্র্যান্ডের দেশী বিদেশী গ্যাসের চুলা - সঠিক তথ্যের ঘর
রান্নাঘররিভিউ

দামের সাথে শীর্ষ ব্র্যান্ডের দেশী বিদেশী গ্যাসের চুলা

চুলা আমাদের সবার বাসা বাড়িতেই রয়েছে।  খাবারের স্বাদ ঠিক রাখার জন্য রাইস কুকার ব্যবহার করে পাকের চেয়ে চুলায় পাক করাই উত্তম। আমাদের বাসা বাড়িতে চুলার কোনো বিকল্প নাই। আমরা গ্রামগঞ্জে মাটি ও সিমেন্টের চুলার প্রচলন দেখতে পায়। কিন্ত শহরের মধ্যে দেশী বিদেশী গ্যাসের চুলা বেশি দেখা যায়।আমাদের রুচিবোধ ও চাহিদার ওপর ভিত্তি করে নানা রকম  দেশী বিদেশী গ্যাসের চুলা এর উৎপত্তি ঘটেছে।

বাজারে গেলেয় নানান রকম দেশী বিদেশী গ্যাসের চুলা দেখতে পায়। বাজারে সাধারণত যেসব চুলা আমরা দেখতে পায়। এগুলো হল লোহা, টিন, স্টিল, কাঁচ ও মার্বেল পাথরের তৈরি চুলা। আবার এসবের মধ্যেও রয়েছে ব্র্যান্ড ও নন ব্র্যান্ডের চুলা। দেশীয় কোম্পানির মধ্যে রয়েছে আশা, ইউনিভার্সেল, আরএফএল ও ওয়ালটন, কোয়ান্টাম, মিয়াকো, নিক্কো, কমেট ইত্যাদি।

অ্যারিস্টোন (ইতালি) কিনবো (তুরষ্ক), আকাই এলজি, মিয়ামেনজিয়াম, ডিজিনি, জেসিএলসহ অনেক ধরনের দেশী বিদেশী  কোম্পানির চুলাও রয়েছে।

দেশী বিদেশী গ্যাসের চুলা

দেশী ব্র্যান্ডের গ্যাসের চুলা

ঢাকা শহরের মার্কেটগুলো ঘুরে দেখলে দেশী ব্র্যান্ডের অনেক চুলা পাবো। দেশী নন ব্র্যান্ডের চুলা কোম্পানিগুলো হলো আশ এবং ইউনিভার্সেল। আর দেশী ব্র্যান্ডের চুলা কোম্পানিগুলো হলো আর এফ এল, মিয়াকো, নিক্কো এবং ওয়ালটন ইত্যাদি।  এগুলোর পাশাপাশি আরো বিভিন্ন কোম্পানির চুলা দেখা যায়।

আরো পড়ুনঃ  রান্না ঘরের ১০টি ভুল কাজ (যেগুলো আপনাকে জানতে হবে )

আরো পড়ুন চাইনিজ-ভেজিটেবল-রেসিপি

বিদেশী ব্র্যান্ডের গ্যাসের চুলা

আমাদের দেশের বিভিন্ন মার্কেটে যেমন  নন ব্র্যান্ডের চুলা পাওয়া যায়। তেমনি দেশের মার্কেটগুলোতে বিদেশী খ্যাতিমান ব্র্যান্ডের চুলা পাওয়া যায়।অ্যারিস্টোন (ইতালি) কিনবো (তুরষ্ক), আকাই এলজি, মিয়ামেনজিয়াম, ডিজিনি, জেসিএল। বিভিন্ন মার্কেটে এবং নামিদামি চুলার শো রুমে রয়েছে দেশী বিদেশী অনেক ধরনের চুলা।

বাজারের বিভিন্ন রকমের চুলা।

যে চুলার বডি কাচ বা মার্বেল পাথর দিয়ে তৈরি এবং স্টার্টার ঘুরালেয় আগুন জ্বলে এগুলো অটো চুলা। এসব চুলা মান ভেদে বিভিন্ন দামের হয়। এগুলোর দাম সাধারণত ৪০০০-২৫০০০ টাকা পর্যন্ত হয়। এই চুলাগুলোতে ২-৫ টি বার্নার থাকে। বার্নারের সংখ্যার সাথে এগুলোর দামের তারতম্য হয়। এসব চুলার গ্যারান্টি  এবং ওয়্যারেন্টি দেওয়া হয়।

দেশী বিদেশী গ্যাসের চুলা

কম দামেও বাজারে অটো চুলা পাওয়া যায়। এগুলোার মধ্যে রয়েছে আর এফ এল, মিয়াকো, নিক্কো, কমেট, ইউনির্ভাসাল, কোয়ান্টাম ইত্যাদি।  এদের দাম ২৫০০- ৮০০০ এর মধ্যে হয়। বাসা বাড়িতে সাধারণ চুলা বেশি ব্যাবহার করা হয়। এগুলো দিয়াশলাই দিয়ে আগুন জ্বালাতে হয়। এই চুলাগুলো লোহা বা ষ্টীলের তৈরি। এগুলোর ওয়ান বার্নারের দাম ৩০০-৬০০ টাকা হয় এবং টু বার্নারের দাম ৬০০-৩০০০ টাকা পর্যন্ত হয়।

আরো পড়ুনঃ  হামদর্দ আমলা তেল এর উপকারিতা হামদর্দ চুলের তেল, আমলা অয়েল দাম।

মার্কেটে বিদেশী চুলার দাম

বিভিন্ন চুলার দোকান ঘুরে দেখা যায়। বিদেশী মিয়াকো চুলার দাম ৬০০০-২৫০০০ টাকা। মিয়ামানজিয়াম চুলার দাম ৫,২০০-১৪,৫০০ টাকা পর্যন্ত। ডিজনি চুলার দাম ৩,৮০০-২৫,০০০ টাকা পর্যন্ত। এসব চুলার বডি মার্বেল পাথর দিয়ে তৈরি।

মার্কেটে দেশী চুলার দাম

ওায়লটনের গ্যাসের চুলার দাম।

সিঙ্গেল বার্নার চুলা ১,১০০-২,০০০ টাকা এবং ডাবল বার্নার চুলা ২,১০০-৪,৩০০ টাকা। আাবার গ্যাস টপ সিঙ্গেল বার্নার ২,০০০-২২০০ টাকা। গ্যাস টপ ডাবল বার্নার ৩,০০০-৪,৩০০ টাকা পর্যন্ত হয়।

আর এফ এল গ্যাসের চুলার দাম

দেশী ব্র্যান্ডের আর এফ এল কোম্পানির অনপক চুলা পাওয়া যায়। এগুলোর মধ্যে রয়েছে টপার গ্যাস স্টোভ, অটো গ্যাস স্টোভ, নন অটো গ্যাস স্টোভ, আর এফ এল গ্যাস স্টোভ ইত্যাদি। এদের বডি আয়রনের তৈরি। আয়রন বা গ্যালভানাইজড আয়রনের ওয়ান বার্নার ১,০০০-১,৫০০ টাকা। টু বার্নার ষ্টীলের চুলা ২,৫০০-৩,০০০ টাকা। ওয়ান বার্নার গ্যাসের চুলা এবং গ্যাসের তৈরি টু বার্নার চুলার দাম যথাক্রমে ১,৯৫০-২,২০০ টাকা ও ২,৫০০-৭,৫০০ টাকা পর্যন্ত হয়। মিয়াকো গ্যাসের চুলার দামও প্রায় একই।

দেশী বিদেশী গ্যাসের চুলা

গ্যাসের চুলার ওয়্যারেন্টি এবং গ্যারান্টি

বেশির ভাগ গ্যাসের চুলার ২-৫ বছরের ওয়্যারেন্টি এবং গ্যারান্টি দেওয়া থাকে। সাধারণত অটো চুলাতে থাকে নির্দিষ্ট মেয়াদে  বিক্রয়োত্তর সেবা।

আরো পড়ুনঃ  মিনিকন পিল খাওয়ার নিয়ম | মিনিকন পিলের দাম কত?

আরও পড়ুন কালো জিরার উপকারিতা ও গুরুত্বপূর্ণ ১০ টি ঔষধি গুনাগুন

যেখানে পাবেন গ্যাসের চুলা

আপনার বাসার কাছাকাছি যেকোনো হার্ডওয়্যারের দোকানে বা চুলার শো রুমে। অথবা আপনি চুলার জিনিসপত্র কিনে চুলার যেকোনো হার্ডওয়্যারের দোকান থেকে বানিয়ে নিতে পারেন। তবে ভালোভাবে দেখেশুনে কিনতে হলে আপনাকে যেতে হবে শহরের নিউ মার্কেটে।  অথবা চুলার যেকোনো শো রুমে

আমাদের শেষ কথা

আশা করি গ্যাসের চুলা নিয়ে সব ধরনের তথ্য আপনাকে দিতে পারছি। এখানে বলা দামের থেকে মার্কেটে একটু কম বেশি হতে পারে। চুলা কেনার আগে অবশ্যই কোয়ালিটি দেখে কিনবেন। সঠিক তথ্য জেনে ভালো কোয়ালিটির জিনিস ক্রয় করুন।

You cannot copy content of this page

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker